অ্যান্ডি ওয়ারহলের আঁকা হলিউড আইকন মেরিলিন মনরোর একটি বিখ্যাত চিত্রকর্ম নিলামে ১৯ কোটি ৫০ লাখ ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ এক হাজার ৬৮৮ কোটি ৯৯ লাখ ৯ হাজার চারশ। বিংশ শতাব্দীর কোনো শিল্পকর্ম কখনো এত দামে বিক্রি হয়নি।

গ্ল্যামারাস হলিউড তারকা মনরোর একটি বিখ্যাত আলোকচিত্রের ওপর ভিত্তি করে তাঁর মৃত্যুর দুই বছর পর ১৯৬৪ সালে ওয়ারহল এঁকেছিলেন ছবিটি।

র শিরোনাম ‘শট সেইজ ব্লু মেরিলিন’। নিলামের মাত্র চার মিনিটেই ছবিটি বিক্রি হয়ে যায়।
কোনো আমেরিকান শিল্পকর্মের জন্যও এটা এ যাবতকালের সর্বোচ্চ মূল্য। কয়েক শতাব্দি আগের মাস্টার পেইন্টারসহ শিল্পের বাজারের সবচেয়ে দামি চিত্রকররা মূলত ইউরোপের।

নিউ ইয়র্কের ক্রিস্টি’জ নিলাম ঘরের এই নিলাম থেকে বিলাসবহুল শিল্পকর্মের বাজারের পরিস্থিতি বোঝা যাবে বলে মনে করা হচ্ছিল।

নিলামের আগে ক্রিস্টি’জ কর্তৃপক্ষ বলেছিল, ‘এটি বিদ্যমান চিত্রকর্মগুলোর মধ্যে সবচেয়ে বিরল ও উচ্চমার্গীয়গুলোর একটি। এর বিক্রয়মূল্য হবে ২০ কোটি ডলারের ঘরে। ’

মূল নিলামে ছবিটির সর্বশেষ মূল্য ওঠে ১৭ কোটি ডলার। বিক্রয়মূল্যের সঙ্গে কর ও ফি যোগ করে এর দাম হয় ১৯ কোটি ৫০ লাখ ডলার।

কোনো আমেরিকান শিল্পকর্মের জন্য এর আগের রেকর্ড মূল্য ছিল ১১ কোটি ৫ হাজার ডলার। সেটি ছিল ওয়ারহলেরই বন্ধু (এবং কখনও কখনও প্রতিদ্বন্দ্বী) জ্যঁ মিশেল-বাসকিয়ার ১৯৮২ সালে আঁকা একটি খুলির ছবি।

‘শট সেইজ ব্লু মেরিলিন’ এর চূড়ান্ত মূল্য বিংশ শতাব্দীর শিল্পকর্মের আগের দামের রেকর্ডটিও ভেঙে দিয়েছে। ২০১৫ সালে পাবলো পিকাসোর ১৯৫৫ সালের চিত্রকর্ম ‘লে ফাম দালজে (সংস্করণ ‘ও’) ফিসহ ১৭ কোটি ৯৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল।

সূত্র: বিবিসি